জীবন তুমি কি?
- ফাহিম হোসেন - মৌনচন্ডালী ০৪-০৫-২০২৪

জীবন তুমি কি?
তোমাকে বুঝা কেন এতো কষ্টসাধ্য?
তোমাকে কেও চিনতে পারেনা,
যতক্ষন না কারো কাছ থেকে,
হোচট খাওয়ার বেদনাটা পায়না।

জীবন তুমি কি?
অসহায়ত্বের আরেক নাম?
দূর্দিনে পাশে কেউ না থাকা,
একা একাই দূর্দিনের পথচলা।

জীবন তুমি কি?
সমাজের রাঘব-বোয়ালদের সকল অন্যায়- অত্যাচার
চোখের সামনে দেখেও,
নির্বাক হয়ে শুধু তাকিয়ে থাকা

জীবন তুমি কি?
কি এমন অদৃশ্য ক্ষমতা?
নানা প্রকার পরিস্থিতিতে নিজেকে
খাপ খাইয়ে নেওয়া।

জীবন তুমি কি?
সকল গ্লানিবোধ সহ্যকরে,
বেঁচে না থাকার ইচ্ছে মহাপাপ বলে,
জীবন্ত লাশ হয়ে ঝুলে থাকা?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।